বাংলাদেশ একটি কৃষি নির্ভয় দেশ। সুজলা সুফলা মাটিতে কৃষকরা সোনা ফলান। দেশের ১৭ কোটি মানুষের মুখে আহারের সংস্থান করতে কৃষকদের অক্লান্ত অবদানকে স্বীকৃতি দিতে কৃষি উন্নয়ন ও গবেষণা ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতিস্বরূপ সফল কৃষককে দেওয়া হচ্ছে অনলাইন সংবাদ মাধ্যম ঘাটাইলডটকম প্রবর্তিত ‘ঘাটাইলডটকম সম্মাননা’।

কৃষি ক্ষেত্রে সার্বিক উন্নয়নের লক্ষ্যে কৃষি সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানকে কৃষি খাতে নতুন নতুন জ্ঞান অর্জন, কৃষি প্রযুক্তি উদ্ভাবন এবং সম্প্রসারনের ক্ষেত্রে বিশেষ ভুমিকা পালনে উৎসাহিত করার উদ্দেশ্যে এই পুরস্কার প্রবর্তন হয়েছে। ‘ঘাটাইলডটকম সম্মাননা’ বাস্তবায়ন কমিটি কর্তৃক বিশেষ জুড়ি বোর্ডের মাধ্যমে একটি নির্দিষ্ট প্রক্রিয়া অনুসরণ করে সম্মাননার জন্য একজনকে বাছাই করা হচ্ছে।

নীতিমালা অনুযায়ী প্রাথমিক যাচাই বাছাই করে পুরস্কার পাওয়ার যোগ্য প্রার্থীকে চুরান্ত করা হয়। সাধারণত কৃষি গবেষণা ও সম্প্রসারনে অবদান; প্রাতিষ্ঠানিক/ সমবায়/ কৃষক পর্যায়ে উচ্চ মান সম্পন্ন বীজ উৎপাদন, সংরক্ষণ, বিতরন ও নার্সারি স্থাপন; কৃষি উন্নয়নে জন সচেতনতা বৃদ্ধি ও উদ্বুদ্ধকরন প্রকাশনা ও প্রচারণামূলক কাজ; পরিবেশ বান্ধব প্রযুক্তি উদ্ভাবন বা ব্যবহার; কৃষিতে মহিলাদের অবদান; বাণিজ্যিক ভিত্তিতে খামার বা বনায়ন স্থাপন; বাণিজ্যিক ভিত্তিতে গবাদিপশু, হাঁসমুরগী, মৎস্য চাষ ইত্যাদিতে অবদান রাখার জন্য ‘ঘাটাইলডটকম সম্মাননা’ দেওয়া হবে।