সত্য ও সুন্দরের বিমূর্ত প্রতীক হিসেবে সফল মাকে দেওয়া হচ্ছে অনলাইন সংবাদ মাধ্যম ঘাটাইলডটকম প্রবর্তিত ‘ঘাটাইলডটকম সম্মাননা’। রত্নগর্ভা এসব মাকে সমাজে তাদের সন্তানদের সুশিক্ষিত এবং আগামী দিনের সুনাগরিক হিসেবে গড়ে তোলার নিপুণ স্থপতি হিসেবে তাদের এই সম্মাননা দেওয়া হচ্ছে।

মা হচ্ছেন একজন মহান শিল্পী। আর সেই শিল্পীসত্তাকে বাস্তবে রূপ দেন তার সন্তানদের লালন-পালনের মধ্য দিয়ে। একজন মা ভালো, উন্নত সমাজ ও জাতি উপহার দিতে পারেন। অনেক কঠিন পরিশ্রম ও ত্যাগ স্বীকার করে আপনাদের সন্তানদের প্রতিষ্ঠিত করতে আপনারা যে অবদান রেখেছেন সেখানে আমাদের এই সম্মাননা অতি ক্ষুদ্র একটি প্রয়াস।

একজন মা তখনই রত্নগর্ভা যখন তার সন্তান সফলতার সাথে নিজের অবস্থানকে জানান দেয় সবার কাছে। দিনের পর দিন সম্পদ হয়ে ওঠে একটি দেশের। আর এমন একটি সন্তানের মা রত্নগর্ভা হবেন না তো কে হবেন?

এই বিষয়ক সম্মাননা দিতে গিয়ে ঘাটাইলডটকম কর্তৃপক্ষ রীতিমতো বিব্রত। সমাজ ও জাতি সৃষ্টির এই কুশীলবদের থেকে একজনকে বাছাই করে কোনো মায়ের নাম বাদ দেওয়া খুব কষ্টসাধ্য কাজ। তবুও যোদ্ধা এই মায়ের মুখে বিজয়ের হাসি ফুঁটাতে আমাদের এই আয়োজন।

একটি সন্তান বেড়ে ওঠার ক্ষেত্রে মায়ের ভূমিকাই সবচেয়ে বেশি থাকে। তাছাড়া যত সফল মানুষ আছে সবাই মায়ের অনুপ্রেরণায় আজ সফল হয়েছে। আর একজন মায়েই পারেন সন্তানের ভবিষ্যৎ নির্মাণ করতে। সে ক্ষেত্রে তাদের বেড়ে ওঠার ক্ষেত্রে পুরোপুরি ভূমিকার মালিক একজন মা। আর এসব মায়েদের সম্মানিত করতে পেরে আমরাও সম্মানিত বোধ করছি।

আশাকরি, আমরা প্রতিবছর আমাদের এই উদ্যোগ সফলতার সাথে বাস্তবায়ন করবো। এতে করে যেমন অন্য মায়েরা উত্সাহিত বোধ করবে তেমনি সম্মাননা প্রাপ্ত মায়েরা আত্মতুষ্টি পাবে।