একটি দেশের সমাজ ব্যবস্থা উন্নত হলে সেই দেশ উন্নয়নের সার্বিক সুফল ভোগ করতে পারে। এই সমাজকে আলোকিতর মাধ্যমে প্রস্ফুটিত করতে নানাজন নানাভাবে নিঃস্বার্থ অবদান রাখেন। অনেক সময় তারা নিরবে, নিভৃতে, গোপনে তাদের কার্যক্রম নিরলসভাবে চালিয়ে যান। এই বিষয়ে কাজ করতে গিয়ে ঘাটাইলডটকম কর্তৃপক্ষ দেখেছে তারা কোন স্বীকৃতি বা পুরস্কার আশা করেন না। অনলাইন সংবাদ মাধ্যম ঘাটাইলডটকম সেই সব মহান ব্যক্তিদের কাজের সামান্য পুরস্কৃত করতে ‘ঘাটাইলডটকম সম্মাননা’ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

সমাজ ও মানুষের কল্যানে নিজেকে নিয়োজিত রেখে সত্যিকারের সোনারবাংলা গঠনে ভুমিকা রাখছেন তারাই এই সম্মাননা পাওয়ার যোগ্য হিসেবে বিবেচিত হবেন।

বাংলাদেশের সামাজিক সমস্যাসমূহ টেকসই সমাধানের লক্ষে জনগনের জন্য সামাজিক নিরাপত্তার অধিকার নিশ্চিত করার জন্য অনেক সমাজসেবক বা প্রতিষ্ঠান তাদের কার্যক্রম পরিচালিত করে থাকেন। ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ বিনির্মানের জন্যে দেশের দুঃস্থ, অবহেলিত, পশ্চাৎপদ, দরিদ্র, এতিম, অটিস্টিক ও প্রতিবন্ধী এবং সমাজের অনগ্রসর মানুষের কল্যাণ ও উন্নয়নের ক্ষেত্রে ব্যাপক ও বহুমূখী কর্মসূচী নিয়ে সামাজিক নিরাপত্তা বেষ্টনী সুদৃঢ়করণের লক্ষ্যে নিরলসভাবে যারা কাজ করে যাচ্ছেন তাদের মধ্য থেকে একজনকে বাছাই করা যথেষ্ট দুর্বোধ্য। তবুও ঘাটাইলডটকমের শক্তিশালী জুড়ি বোর্ড সকল কিছু বিবেচনায় একজনকে বাছাই করতে সক্ষম হয়েছে।

দরিদ্র জনগণকে সংগঠিত করে উন্নয়নের মূল স্রোতধারায় নিয়ে আসা; দরিদ্রতা বিমোচন ও জীবনযাত্রার মান উন্নয়ন; সচেতনতামূলক উদ্বুদ্ধকরণ এবং দক্ষতা উন্নয়ন ইত্যাদি বিবেচনায় সমাজসেবা ক্যাটাগরিতে এই সম্মাননার প্রবর্তন।